ঢাকা,রোববার, ৫ মে ২০২৪

পেকুয়ার মগনামায় উচ্ছেদ আতংকে রয়েছে ৩ শতাধিক পরিবার!

মুহাম্মদ গিয়াস উদ্দিন, পেকুয়া ::

কক্সবাজার জেলার পেকুয়া উপজেলার উপকূলীয় মগনামায় উচ্ছেদ আতংকে দিনাতিপাত করছে প্রায় ৩ শতাধিক পরিবার। সম্প্রতি প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করে উচ্ছেদ আতংকে থাকা মগনামারা লোকজন মানববন্ধন ও সমাবেশও করেছে।

জানা যায়, চকরিয়ার বরইতলী নতুন রাস্তার মাথা থেকে পেকুয়া উপজেলার মগনামা ইউনিয়নের বানৌজা শেখ হাসিনা সাব মেরিন ঘাঁটি পর্যন্ত সড়ক সম্প্রসারণের কাজ চলছে। মগনামা ঘাট থেকে বানৌজা শেখ হাসিনা সাব-মেরিন ঘাঁটি পর্যন্ত দেড় কি:মি এলাকায় পাউবোর বেড়িবাঁধ রয়েছে। এই বাঁধের পশ্চিম পাশে ‘মগনামা-কুতুবদিয়া চ্যানেল’ আর পূর্ব পাশে মগনামা ইউনিয়নের একটি গ্রামের কয়েকশত পরিবারের বসবাস। সড়ক সম্প্রসারণের নিয়ম অনুযায়ী সড়কের দুইপাশে সম্প্রসারণের কথা থাকলেও এই অংশে এসে একদিকে সম্প্রসারণের উদ্যোগ নেয়া হয়েছে বলে অভিযোগ স্থানীয়দের।

স্থানীয়রা জানান, ভিতরের অংশে বসবাসকৃত কয়েক’শ পরিবারের বসতি উচ্ছেদ করে সড়কের ঠিকাদার সড়ক সম্প্রসারণের কাজ করতে মরিয়া হয়ে উঠেছে। বেড়িবাঁধের বাইরের অংশে সড়ক সম্প্রসারণের উদ্যোগ নেওয়া হলে ভিতরের অংশে কোন পরিবারকেই গৃহহারা বা উচ্ছেদ হতে হবেনা হবেনা। ঠিকাদার বেড়িবাঁধের ভিতরের অংশে বসবাসকৃত কয়েকশ পরিবারকেই উচ্ছেদ করে সড়ক সম্প্রসারণের কাজ করতে চেষ্টা করায় স্থানীয়রা গৃহহারা হওয়ার আশংকায় দিনাতিপাত করছে বলেও স্থানীয়রা জানিয়েছেন।

স্থানীয় ইউপি সদস্য নুর মোহাম্মদ বদ জানান, সড়কের একদিকে সম্প্রসারণ করা হলে তার এলাকায় যুগযুগ ধরে বসতি স্থাপন করে আসা প্রায় ৩ শতাধিক পরিবার উচ্ছেদ হয়ে গৃহহারা যাবে। আর তাই তারা সড়কের পশ্চিমাংশে সম্প্রসারণের দাবি জানিয়ে গতকয়েক দিন পূর্বে মানববন্ধন ও সমাবেশ করেছেন।

এদিকে মানববন্ধনে যোগ দিয়ে স্থানীয় মগনামা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শরাফত উল্লাহ ওয়াসিম বলেন, “মাননীয় প্রধানমন্ত্রীর উন্নয়নের স্বার্থে আমরা সবাই ঘর ছাড়তেও রাজী আছি কিন্তু অসহায় কয়েকশ লোকের মাথা গুজার ঠাঁই করে দেয়ার দাবি আমরা জানাতেই পারি। কেননা প্রধানমন্ত্রী কখনো চাননা অসহায় লোকজন উচ্ছেদ হউক। যার কারণে লক্ষ লক্ষ অসহায় পরিবারকে নিজ খরচে ইতোমধ্যে ঘর তৈরি করে দিয়েছেন তিনি। ‘কোন মানুষ ঘরবাড়ী ছাড়া থাকবে না’ প্রধানমন্ত্রীর এ ঘোষণা থাকলেও কিছু সুবিধাবাদী লোক নিজস্ব স্বার্থের জন্য অসহায় মগনামার ৩শত পরিবারকে উচ্ছেদের পাঁয়তারা চালাচ্ছে। আমরা এ বিষয়ে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছি।”

জানা যায়, কক্সবাজার সড়ক ও জনপদ বিভাগের অধীনে প্রায় ৩৬১ কোটি টাকা ব্যায়ে চকরিয়া বরইতলী (নতুন রাস্তার মাথা) হতে মগনামায় নির্মিতব্য বানৌজা শেখ হাসিনা সাব-মেরিন নৌঘাঁটি পর্যন্ত দীর্ঘ ২৩ কি:মি: সড়ক সম্প্রসারণের কাজ শুরু হয় কয়েকমাস আগেই। গত বছরের ২২ নভেম্বও পেকুয়া উপজেলা ক্রীড়া কমপ্লেক্সেও মাঠে ভিড়িও কনফারেন্সের মাধ্যমে এ কাজের উদ্বোধন করেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।

 

পাঠকের মতামত: